অবশেষে Android 12 আসতে চলেছে খুব শীঘ্রই

অ্যান্ড্রয়েড ১২’র সর্বশেষ বেটা সংস্করণ ইনস্টল করতে পারবেন গুগলের পিক্সেল 5A ফোনের ব্যবহারকারীরা। অ্যান্ড্রয়েড ১২ বেটার পঞ্চম ও সর্বশেষ সংস্করণ এটি– জানিয়েছে গুগল। পাশাপাশি অপারেটিং সিস্টেমটির মূল বাণিজ্যিক সংস্করণ আর ‘কয়েক সপ্তাহের’ মধ্যে উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে মার্কিন এই টেক জায়ান্ট।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের জন্য ডেভেলপারদের প্রস্তুত করতে একের পর এক বেটা সংস্করণ ছেড়েছে গুগল। সর্বশেষ বেটা সংস্করণে সাধারণ ব্যবহারকারীদের নজরে পড়ার মতো কোনো ফিচার যোগ হয়নি।

তবে গুগলের সর্বশেষ স্মার্টফোন কিনেছেন যারা, তারা অ্যান্ড্রয়েড ১২ কেমন হবেন সে ব্যাপারে খানিকটা হলেও ধারণা পাবেন নতুন বেটা থেকে। পিক্সেল 5A ফোনে চলবে বেটার সর্বশেষ সংস্করণটি।

বলা হচ্ছে, ইতোমধ্যেই ‘প্ল্যাটফর্ম স্ট্যাবিলিটি’ পর্যায়ে পৌঁছেছে অ্যান্ড্রয়েড ১২। আনুষ্ঠানিক উন্মোচনের পথে গুগল বড় কোনো ঝুঁকিও দেখছে না বলে জানিয়েছে ভার্জ।

অন্যদিকে, গুগল পিক্সেল 5A উন্মোচন করেছে অগাস্ট মাসের শেষে। ডিভাইসটিতে বেটার আগের সংস্করণগুলো ব্যবহার করা যেত না। প্রাথমিক পর্যায়ে ডিভাইসটি কেবল যুক্তরাষ্ট্র এবং জাপানের বাজারে এলেও, অ্যান্ড্রয়েড ১২’র বাণিজ্যিক সংস্করণ বাজারজাত হওয়ার আগেই অপারেটিং সিস্টেমটি যাচাই করে দেখতে পারবেন এর ক্রেতারা।

ভার্জ জানিয়েছে, ইউজার ইন্টারফেইসের হিসেবে বড় পরিবর্তন আসছে অ্যান্ড্রয়েড ১২-তে (অন্তত তাই বলছে পিক্সেল 5A)। নতুন থিম সিস্টেম, উইজেট সিস্টেমসহ পরিবর্তন আসছে স্মার্ট হোম কন্ট্রোল এবং গুগল প্লে সেবায়।



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন