অবশেষে জানা গেলো অ্যাপল আইওএস ১৫ উন্মুক্তকরণের সময়

 'ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ ইভেন্ট শেষে নতুন আইফোন, আইপ্যাড আর অ্যাপল ওয়াচ সিরিজ ৭ নিয়ে আলোচনা এখনও থিতু হয়নি। এর মধ্যে নতুন খবর এসেছে অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম নিয়ে। চলতি মাসেই আসছে অ্যাপলের অপারেটিং সিস্টেমটির সর্বশেষ সংস্করণ ios 15

সিএনএন জানিয়েছে, আইওএসের নতুন সংস্করণটি আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন ২০ সেপ্টেম্বর থেকে। সম্প্রতি আইফোন ১৩ উন্মোচন করেছে অ্যাপল।

অ্যাপল ডেভেলপার ও ক্রেতাদের আইওএস ১৫ ‘এক নজর’ দেখিয়েছিলো চলতি বছরের জুন মাসে। বার্ষিক ডেভেলপার সম্মেলনে অপারেটিং সিস্টেমটির বেশ কিছু ফিচার দেখিয়েছিলো মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। এর মধ্যে ছিলো অ্যাপল ওয়ালেটে ডিজিটাল কি ফিচার এবং ফেইসটাইমে ভিডিও কল সেবার কিছু আপডেট।

এখন ফেইসটাইম কলে থাকা অবস্থায়ও বন্ধুদের সঙ্গে সিনেমা দেখা বা গান শোনার সুযোগ দেবে অ্যাপল। আর কলে সবার চেহারা যেন ভালো করে দেখা যায়, সেজন্য যোগ হচ্ছে গ্রিড ভিউ ফিচার। প্রথমবারের মতো ফেইসটাইম কলে যোগ দেওয়ার সুযোগ পাবেন অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীরাও।

অন্যদিকে আপডেট আসছে মোবাইল ওয়ালেটেও। নতুন আপডেটের ফলে নিজের বাসা থেকে হোটেল রুম পর্যন্ত অনেক কিছু অ্যাপটির অভ্যন্তরীণ ডিজিটাল কি দিয়ে আনলক করতে পারবেন ব্যবহারকারী।

আইওএস ১৫-তে নতুন কিছু নিরাপত্তা ফিচারও যোগ হচ্ছে বলে জানিয়েছে সিএনএন। এর মধ্যে একটিকে বলা হচ্ছে “মেইল প্রাইভেসি প্রোটেকশন”। অ্যাপল ডিভাইসের ইমেইল অ্যাপ ব্যবহারকারীর আইডি অ্যাড্রেস এবং লোকেশন লুকিয়ে রাখবে। এর ফলে বিজ্ঞাপনী মেইল পাঠানো প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীর ওই তথ্য অনলাইনে তার অন্যান্য কর্মকাণ্ডের সঙ্গে লিংক করতে পারবে না। এ ছাড়াও প্রাপক মেইল খুলে দেখেছেন কি না, সেটাও জানতে পারবেন না প্রেরক।

আইপ্যাড ব্যবহারকারীদের ক্ষেত্রে আইওএস ১৫-তে যোগ হওয়া নতুন টুলগুলো চলার পথে কাজ করা সহজ করে দেবে বলে মন্তব্য করেছে সিএনএন। আইপ্যাড ব্যবহারকারীরা হোমস্ক্রিনের অ্যাপগুলোর মাঝেই বিভিন্ন উইজগেট বসাতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন